অধ্যক্ষের বাণী

রামপুরা, হাতিরঝিল ও বাড্ডা থানা তথা ঢাকা মহানগরীতে রাজধানী আইডিয়াল কলেজ একটি উদীয়মান শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সর্বমহলে নন্দিত ও প্রশংসিত। আধুনিক ও বিজ্ঞানসম্মত শিক্ষা পদ্ধতির সঠিক বাস্তবায়নের মাধ্যমে রাজধানী আইডিয়াল কলেজ অগ্রগতির ধারায় এগিয়ে চলেছে। চমৎকার শিক্ষা- বান্ধব পরিবেশে পড়ালেখার সুযোগ পেয়ে অত্র কলেজের শিক্ষার্থীগণ নিজেদের মেধাকে বিকশিত ও শাণিত করছে। মাল্টিমিডিয়া ক্লাস রুমে ডিজিটাল কনটেন্টের মাধ্যম পাঠদানের ফলে বিষয়সমূহকে আকর্ষণীয় ও শিক্ষার্থীবান্ধব করা হয়েছে। ফলে শিক্ষক-শিক্ষার্থীর পারস্পরিক অংশগ্রহণে শ্রেণিকক্ষ হয়ে ওঠেছে প্রাণবন্ত। অর্জিত জ্ঞান ব্যবহারের কৌশল আয়ত্বে নিয়ে শিক্ষাকে অধিক জীবনমুখী ও প্রয়োগিক করে তোলাই আমাদের লক্ষ্য। প্রতিষ্ঠানের অটুট শৃঙ্খলা, শিক্ষকবৃন্দের একাগ্রচিত্ততা, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকগণের মধ্যে সমন্বয় সাধনের ফলে প্রতিষ্ঠার পর থেকেই ধারাবাহিকভাবে অত্র শিক্ষা প্রতিষ্ঠান ১০০% পাসের হার, জিপিএ বৃদ্ধি ও বোর্ডের মেধা বৃত্তিসহ চমৎকার ফলাফলের মাধ্যমে সুনাম অর্জন করেছে।

ইতোমধ্যেই অত্র কলেজ থেকে পাস করা শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশের স্বনামধন্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্থান করে নিতে সক্ষম হয়েছে। অন্যান্য বছরের ন্যায় ২০২১ সালেও অত্র কলেজ থেকে HSC পাস করা শিক্ষার্থীদের অনেকেই সরকারি মেডিকেল কলেজ, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও দেশ-বিদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে। এসব সাফল্য আমাদের কর্মতৎপরতার গতিকে আরো বেগবান করছে।

উচ্চমাধ্যমিক স্তর হচ্ছে উচ্চ শিক্ষার প্রবেশদ্বার। এই স্তরে সঠিক পরিচর্যার মাধ্যমে শিক্ষার্থীকে উচ্চ শিক্ষার নির্দিষ্ট স্তরে পৌঁছে দেওয়া সম্ভব। ২০২২- ২০২৩ শিক্ষাবর্ষে আকাশ ছোঁয়া স্বপ্ন নিয়ে আসা শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসেবে প্রতিষ্ঠা করতে পারলে আমাদের পরিশ্রম সার্থক হবে। শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও সুধী সমাজের যাচাই-বাছাইয়ের পরীক্ষায় উত্তীর্ণ রাজধানী আইডিয়াল কলেজ সাফল্যের ধারা অব্যাহত রেখে সামনের দিকে এগিয়ে যাবে এটাই আমাদের প্রত্যাশা।

মো. জাহাঙ্গীর আলম
অধ্যক্ষ (ভারপ্রাপ্ত)

প্রধান পরীক্ষক, ঢাকা বোর্ড
লেখক, জাতীয় শিক্ষাক্রম ও
পাঠ্যপুস্তক বোর্ড অনুমোদিত বই
মাস্টার ট্রেইনার (কারিকুলাম) NCTB
প্রাক্তন প্রভাষক
ন্যাশনাল আইডিয়াল কলেজ, ঢাকা